ন্যাননিন মাল্টি ফ্লাওয়ার ব্ল্যাক হানির আদ্যোপান্ত

June 20, 2021

nanneen multiflower black honey bangladesh

ন্যাননিন মাল্টি ফ্লাওয়ার ব্ল্যাক হানির আদ্যোপান্ত

আমরা জানি মধু প্রকৃতির এক অনন্য দান। আদিকালে মানুষ মধুকেই প্রধানতম মিষ্টি জাতীয় খাদ্য হিসেবে ব্যবহার করতো। তবে রোগ প্রতিরোধ এবং স্বাস্থ্য সুরক্ষায়ও মধুর ব্যবহার নতুন নয়। হাজার হাজার বছর ধরে এশিয়ার দেশীয় চিকিৎসা ব্যবস্থায় মধুর ব্যবহার ব্যাপক এবং সুপ্রতিষ্ঠিত। পবিত্র কোরআন শরীফেও মধুর আরোগ্যকারী ভূমিকার কথা বিশেষভাবে উল্লেখ আছে।

মধুর স্বাস্থ্য সহায়ক ভূমিকার কথা আমাদের সবারই জানা। কিন্তু মধুর প্রকারভেদে এই উপকারিতায়ও যে তারতম্য ঘটে তা হয়তো আমরা অনেকেই জানি না বা জানলেও গুরুত্ব সহকারে বিবেচনায় নেই না।

মৌমাছির প্রজাতি, গাছপালার ভিন্নতা ছাড়াও স্থান, কাল তথা পরিবেশের সাথে মধুর স্বাদ, গন্ধ, ঘনত্ব এবং মান ঘনিষ্ঠভাবে সম্পর্কিত। যেমন একই ধরনের ফুল থেকে আহরিত নেকটার থেকে যে মধু তৈরি হয় যা মনো-ফ্লাওয়ার হানি নামে পরিচিত তা অনেক ধরনের ফুল থেকে সংগৃহীত মধু সাপেক্ষে অনেকাংশেই আলাদা।

এছাড়াও রয়েছে বিশেষ ধরনের এক প্রকার মধু যা মাল্টি ফ্লাওয়ার ব্ল্যাক হানি নামে পরিচিত। এক বিশেষ ধরনের গাছপালা যেমন Melianthus comosus, Acacia ataxacantha ইত্যাদির ফুলের কালো নেকটার থেকে তৈরী হয় এধরনের মধু। এ মধুর উৎস ফুলের রস যেমন কালো তেমন মধুও দেখতে কালো। এর ঘ্রান বেশ তীব্র, স্বাদেও রয়েছে এক অনন্যতা, যা প্রচলিত মধুর সাথে একদম মিলে না।

এছাড়াও ব্ল্যাক হানি সাধারণত ঘন হয়ে থাকে। এর কারন প্রচলিত মধু সাপেক্ষে এ মধুতে পানির পরিমাণ কম থেকে। এ মধু মৌচাকের পরিপুষ্ট অংশ থেকে অর্থাৎ যে অংশে মৌমাছি তার সহজাত ক্ষমতার বলে মধুর বাড়তি পানি সরিয়ে দিয়ে একটি নির্দিষ্ট মাত্রার মধ্যে নিয়ে আসে এবং হানিকম্ব সিল করে দেয়; যাতে মধু আর নষ্ট হতে না পারে এবং প্রয়োজনের সময় তারা খেতে পারে।
এই মাল্টিফ্লাওয়ার ব্ল্যাক হানি শুধু স্বাদে, গন্ধে বা ঘনত্বেই আলাদা নয়; উপকারি ভূমিকায়ও অনন্য। বিভিন্ন গবেষণায় প্রমানিত হয়েছে Black Nectar যেমন নানাবিধ ভিটামিন, মিনারেল, এনজাইম, এন্টি-অক্সিডেন্ট এবং উপকারী ভেষজ উপাদানে সমৃদ্ধ, তেমন এর থেকে সংগৃহীত মধুও উক্ত স্বাস্থ্য সহায়ক উপাদানে ভরপুর।

এ মধু অনেক উপকারী বটে; কিন্তু মোটেও সহজলভ্য নয়। পৃথিবীর সীমিত কিছু গভীর জঙ্গলে এ জাতের মধু পাওয়া যায়।
ন্যননিন ব্র্যাণ্ডের অর্গানিক মাল্টি ফ্লাওয়ার ব্ল্যাক হানি আফ্রিকার গভীর জঙ্গল থেকে সংগৃহীত, যেখানে রয়েছে প্রায় ৯০০ প্রজাতির নানা ধরণের বনজ, ফলজ, ঔষধি, ভেষজ ইত্যাদি নানা জাতীয় গাছপালা ও লতা-গুল্ম। আফ্রিকায় এর তত্ত্বাবধানে রয়েছে একটি আমেরিকান ফার্ম, যারা অর্গানিক পদ্ধতি অনুসরন করে ইউনাইটেড ষ্টেট ডিপার্টমেন্ট অভ এগ্রিকালচার (USDA) কর্তৃক সার্টিফাইড হয়ে সম্পূর্ণ নিরাপদ উপায়ে এই মধু সংগ্রহ করে।

বাংলাদেশে অর্গানিক নিউট্রিশন লিঃ এটি আমদানী করে এবং ন্যাননিন ব্র্যান্ড নামে মোড়কজাত ও বাজারজাত করে।

এটি দেখতে কালো, ঘ্রান তীব্র, স্বাদে মিশ্র, ঘনত্বও তুলনামূলকভাবে বেশী।
প্রচলিত মধুর সাথে অনেকাংশেই এর কোন মিল নেই; এখানেই এর বিশেষত্ব। এ জাতীয় মধু সারা পৃথিবীতে যেমন দুর্লভ দামও তেমন বেশী।
Black Honey শুধু Black Honey এর সাথেই তুলনীয়, প্রচলিত মধুর সাথে নয়।


অরুন কুমার মন্ডল
এম.এস.সি (বায়ো-কেমিস্ট্রি), ঢাকা বিশ্ববিদ্যালয়,
পিএইচ ডি ফেলো (এ ই ইউ ইউনিভার্সিটি, মালেশিয়া)
নির্বাহী পরিচালক, পুষ্টি ও কারিগরি
অর্গানিক নিউট্রিশন লিমিটেড, বনানী, ঢাকা।



Leave a comment

Comments will be approved before showing up.

Subscribe