Thinks to Remember while Drinking Tea

July 28, 2022

Karkuma Jene Nin - Thinks to Remember while Drinking Tea

সকালে উঠে খালি পেটে দুধ চা বা কফি খেলে ক্যাফেইন ঘুম তাড়িয়ে দেয়। তা ছাড়া দুধ চিনি তাৎক্ষণিকভাবে বেশ খানিকটা ক্যালরি শক্তি জোগায়, চনমনে করে।

Karkuma Jene Nin - Thinks to Remember while Drinking Tea
কিন্তু খালি পেটে এ চা বাড়ায় পটাশিয়ামের মাত্রা; যা কিডনি রোগীদের জন্য বিশেষভাবে ক্ষতিকর। খালি পেটে চা বাড়ায় পানিশূন্যতা। সুস্থ-স্বাভাবিক মানুষের ক্ষেত্রেও খালি পেটে চা পানের অভ্যাস ত্যাগ করা উচিত। কারণ, এটি ক্ষুধামান্দ্য তৈরি করে আর হজমেও সমস্যা করে। হতে পারে গ্যাস্ট্রিকও। আর যাঁরা অনিদ্রায় ভুগছেন, তাঁদের উচিত জরুরি ভিত্তিতে এ অভ্যাসকে বিদায় করা।
বিশেষজ্ঞরা বলছেন, একেবারেই নয়। রাতের বা দুপুরের যে সময়েরই হোক না কেন, ভারি খাবার খাওয়ার পর চা পান করা ক্ষতিকর। বিজ্ঞানীরা বলছেন, উচ্চ প্রোটিনযুক্ত খাবার গ্রহণের ঠিক পরপরই চা পান করা উচিত নয়। এতে হজমে নানা সমস্যা দেখা দিতে পারে। গবেষকরা বলছেন, চায়ের মধ্যে ট্যানিন খাবারের প্রোটিনের সঙ্গে রাসায়নিক বিক্রিয়া করে এক ধরনের জটিল রাসায়নিক যৌগ তৈরি করে। এই রাসায়নিক যৌগ হজমে সমস্যার সৃষ্টি করে এবং আয়রন শোষণে বাধা দেয়।
বিশেষত উচ্চ প্রোটিনযুক্ত খাবার গ্রহণের ঠিক পরপরই চা খেলে তা বিপাক প্রক্রিয়া ও হজমের মারাত্মক সমস্যার সৃষ্টি করতে পারে। আর হজমের সমস্যা হওয়া মানেই শরীর প্রয়োজনীয় পুষ্টি থেকে বঞ্চিত হওয়া। এতে একসময় শরীর অপুষ্টিজনিত সমস্যায় ভুগতে থাকে।

Leave a comment

Comments will be approved before showing up.

Subscribe