অর্গানিক চাষাবাদ এবং খাদ্যের পুষ্টিমান

অর্গানিক চাষাবাদের সাথে আমাদের খাদ্যের পুষ্টিমানের যে সম্পর্ক রয়েছে তা বর্তমানে বেশ আলোচিত। এ বিষয়ে সাম্প্রতিক গবেষনায় উৎঘাটিত কিছু তথ্য নিম্নে উপস্থাপন করা হলো :

১) অর্গানিক চাষাবাদে কৃত্রিম Pesticides, Herbicides, Fungicides অথবা Chemical fertilizer ব্যবহৃত হয় না। এই সকল ক্ষতিকর রাসায়নিক পদার্থ শরীরে ক্যান্সার তৈরিতে ভূমিকা রাখে। European Parliament কর্তৃক ২০১৬ ইং সালে প্রকাশিত “Human health implications of organic food and organic agriculture” নামক এক রিপোর্টে উল্লেখ করা হয় যে, Pesticides Residues গর্ভবতী মায়ের জন্য যেমন ক্ষতিকর, তেমনি এটি গর্ভস্থ শিশুর নিউরোসেল (Gray matter) বৃদ্ধি সাধনে বাঁধা প্রদানের মাধ্যমে শিশুর মানসিক বিকাশকে ব্যহত করে। অর্গানিক খাবার গ্রহনের দীর্ঘ মেয়াদী সুফল হল, শরীরের Immune system সুস্থ্য ও অধিক কার্যক্ষম থাকে।

২) বিভিন্ন গবেষনা থেকে দেখা যায় যে, অর্গানিক খাবার বেশি পুষ্টিমান সম্পন্ন এবং অধিক শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। এই সকল খাদ্য জৈব সার সংযুক্ত মাটিতে চাষ করা হয় বলে শরীরের টক্সিন (বিষাক্ত উপাদান) নিরসনে ভূমিকা রাখে। অর্গানিক ফলমূল ও সবজি গ্রহনের ফলে শরীরে অ্যান্টিঅক্সিডেন্ট এর পরিমান বেড়ে যায় ২০%-৪০%। এই অ্যান্টিঅক্সিডেন্ট (Anti-oxident) অতিরিক্ত ফ্রি-রেডিক্যাল (Free Redical) ধ্বংসে সহায়তা করে শরীরকে Oxidative Stress থেকে মুক্ত রাখে।

৩) অর্গানিক খাবার Radiation থেকে মুক্ত থাকে। Irradiation এর ফলে খাদ্যের Macronutrients এবং Micronutrients এর পরিবর্তন হয়, যা ফ্রি-রেডিক্যাল তৈরিতে ভূমিকা রাখে। এর ফলে Oxidative stress বেড়ে যাওয়ার মাধ্যমে নানারকম স্বাস্থ্য ঝুঁকি দেখা দেয়।

৪) বর্তমানে Livestock এ প্রচুর পরিমানে অনিয়ন্ত্রিত Antibiotics ব্যবহার এর ফলে Antibiotic resistance তৈরি হচ্ছে যা পশু থেকে মানুষের মাঝে হুমকি হিসেবে ছড়িয়ে পড়ছে। Organic Livestock এ Antibiotics, Pathogens অথবা Growth hormones এর উপস্থিতি খুব কম থাকে।

৫) অর্গানিক খাবার বিভিন্ন ধরনের Food Additives যেমন- কৃত্রিম রং, প্রিজারভেটিভস্, সুইটনারস্ ইত্যাদি থেকে মুক্ত থাকে, যা সুস্বাস্থ্যের জন্য সহায়ক।

৬) American Academy of Environmental Medicine (AAEM) এর গবেষনায় দেখা গেছে যে, GMO food পরিপাকতন্ত্র ও ইমিউন সিস্টেম এর স্বাভাবিক কার্যক্রমের ব্যত্যয় ঘটায়। অর্গানিক চাষাবাদে Gmo Seed ব্যবহার সম্পূর্ন নিষিদ্ধ বিধায় অর্গানিক ফুড (Organic food) খাওয়ার মাধ্যমে উক্ত বাড়তি শারীরিক জটিলতা থেকে আমরা মুক্ত থাকতে পারি।

পরিশেষে বলা যায়, Organic farming এর সাথে যুক্ত কৃষক, শ্রমিক ও ভোক্তা সবাই একটি সুশৃঙ্খল Eco-System এর অংশ বিশেষ হয়ে স্বাস্থ্যকর জীবন যাপন করে।

 

Nutrition & Scientific Affairs Department

Organic Nutrition Limited